May 20, 2024, 7:41 pm

দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি,ভোগান্তিতে সাধারণ খেটে খাওয়া মানুষ

অনলাইন ডেস্ক।
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আজ সোমবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হবে। এর প্রভাবে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ দেশের বিভিন্ন বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এ কারণে সমুদ্র বন্দরে ৩ (তিন) নম্বর এবং নদী বন্দরগুলোতে আগের মতোই ১ (এক) নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ফরিদপুরে ৭৪ মিলিমিটার। এছাড়া ঢাকায় বৃষ্টির পরিমাণ ছিল ৪৪ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতরের ভারী বর্ষণের সতর্কবাণীতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপের প্রভাবে আগামী ১২ ঘণ্টায় খুলনা, রাজশাহী, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী অর্থাৎ ২২ থেকে ৪৩ মিলিমিটার থেকে ভারী অর্থাৎ ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বলেন, নিম্নচাপটি ইতোমধ্যে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। আজ সারাদিন বৃষ্টি হতে পারে। তিনি জানান, এর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিমবঙ্গ, বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হবে।

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে এবং বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এমন বৃষ্টি থাকবে আজ সারাদিনইআবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এমন বৃষ্টি থাকবে আজ সারাদিনই

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে আগের মতোই ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়খালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :